সোমবার, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
আজ সোমবার | ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

নির্মাণ কাজ শেষের পথে বঙ্গবন্ধু টানেলের: খুশির আমেজে আনোয়ারা-কর্ণফুলীবাসী

মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০ | ৪:১৮ অপরাহ্ণ | 112Views

নির্মাণ কাজ শেষের পথে বঙ্গবন্ধু টানেলের: খুশির আমেজে আনোয়ারা-কর্ণফুলীবাসী

দেশের প্রথম বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ যত শেষ হচ্ছে তত খুশির আমেজ বাড়ছে দক্ষিণ পতেঙ্গা আর আনোয়ারা-কর্ণফুলীবাসীর কাছে। শুধু তাদের খুশির আমেজ বাড়ছে তা নয় এ বঙ্গবন্ধু টানেল দেখতে পতেঙ্গা সৈকতে বেড়াতে আসা পর্যটকরাও উঁকিঝুঁকি মারছেন ‘টানেলের মুখ’ এলাকায়।

কর্ণফুলীর একাধিক যুবক বলেন, আনোয়ারা-কর্ণফুলীর মানুষ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, আদালতে এবং নিউ মার্কেট যেতে অনেক সময় লাগত। আর এখন টানেলের কারণে রাস্তাঘাটগুলো উন্নত হয়েছে। রাতবিরাতে রোগী নিয়ে দ্রুত হাসপাতালে যেতে পারি।

টানেলে কাজের পালা শেষ করে বের হন শ্রমিকরা। বাইরে অপেক্ষমাণ থাকে বিভিন্ন ঠিকাদার, সাপ্লাইয়ের লোকজন। এসব শ্রমিকদের ঘিরে ধরেন অনেকে। টানেলের ভেতর দেখতে কেমন, কতটা গাড়ি চলতে পারে, কত উঁচু, ভয় করে কিনা, রেললাইন কেন ইত্যাদি হাজারো প্রশ্ন। এভাবে লোকমুখে ছড়িয়ে পড়ছে টানেলের খবর। খবর ছড়িয়ে পড়ছে ইউটিউব, ফেসবুক, পত্র-পত্রিকা, অনলাইন পোর্টাল, টেলিভিশনের মাধ্যমে।

টানেলকে ঘিরে শুধু দক্ষিণ পতেঙ্গা নয়, বদলে যাচ্ছে কর্ণফুলী-আনোয়ারা এলাকাও। সেখানে টানেলের মুখ থেকে নির্মিত হচ্ছে চার লেনের নতুন একটি সংযোগ সড়ক। পুরোদমে চলছে সড়কে মাটি ভরাটের কাজ।

সিইউএফএল ও ডিএপি ফার্টিলাইজার কোম্পানি এলাকায় তৈরি হচ্ছে ৭২৭ মিটারের ফ্লাইওভার। ফ্লাইওভারের শেষ প্রান্তে মাটি ভরাটের কাজ তদারকি করছেন ঠিকাদারের একজন প্রকৌশলী। টানেলের মুখ থেকে আনোয়ার ছাতরী চৌমুহনী পর্যন্ত চার লেনের প্রায় ৫ কিলোমিটার সড়ক তৈরি হচ্ছে। ফ্লাইওভারের পিলারের কাজ শেষ, গার্ডার বসানোর কাজ চলছে। ‘কে-৬’, ‘কে-৭’ অংশে সড়কের মাটি ভরাটের কাজও প্রায় শেষ। এ সড়কে একটি আন্ডারপাসও থাকবে। সব মিলে পুরোদমে কাজ চলছে।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু টানেলের নির্মাণকাজ উদ্বোধন করেন। এখন পর্যন্ত এই প্রকল্পের ৬১ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ ২০২২ সালের মধ্যে শেষ হবে। প্রথম টিউবের নির্মাণকাজ শেষ। গত ১২ ডিসেম্বর শুরু হয়েছে দ্বিতীয় টিউবের নির্মাণকাজ।


সর্বশেষ  
জনপ্রিয়  

পেইজবুকে আমরা