শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
আজ শনিবার | ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ইন্টারনেট স্পিড চেক করবেন যেভাবে

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১ | ৬:২৭ পূর্বাহ্ণ | 215Views

ইন্টারনেট স্পিড চেক করবেন যেভাবে

একটা সময় ছিল আমরা একে অপরকে জিজ্ঞাস করতাম যে আমাদের দৈনন্দিন জীবনে কোন কোন কাজে আমরা ইন্টারনেট ব্যবহার করতে পারি। কিন্তু তথ্য প্রযুক্তির উন্নতির ফলে এখন এমন অবস্থা হয়েছে যে, আমাদের আগের প্রশ্ন উল্টে গেছে। এখন আমরা প্রশ্ন করতে পারি- দৈনন্দিন জীবনে কোন কোন কাজে আমরা ইন্টারনেট ব্যবহার করতে পারি না।

প্রথমে ইন্টারনেট ব্যবহার করার জন্য আমাদের একটি ডেস্কটপ বা কম্পিউটার দরকার হতো। এরপর সেটা ছোট হয়ে ল্যাপটপ হয়ে গেল। তারপর সেটা আরো ছোট হয়ে নোটবুক হল, আবার ছোট হয়ে ট্যাব/ প্যাড হলো, সবশেষে সেটি অতি সহজেই আমরা মোবাইল ফোনে ব্যবহার করতে পারি। আর মোবাইলের দাম এতো কমে এসেছে যে কম বেশি সবাই কিনতে পারে, ঘরে বসেই সব কিছু করতে পারে।

বর্তমান সময়ে ইন্টারনেট ছাড়া এক দিনও চলা বেশ কঠিন। ব্যাপারটা এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে, ইন্টারনেট মানুষের মৌলিক চাহিদার তালিকায় যুক্ত হওয়া এখন সময়ের দাবি। করোনার সময়ে এই চাহিদা আরও ব্যাপকভাবে বেড়েছে।

কিন্তু আপনি-আমি যে ইন্টারনেট ব্যবহার করি, মাঝেমধ্যেই তার স্পিড বা গতি নিয়ে ঝামেলা পোহাতে হয়। অভিযোগ ওঠে ইন্টারনেটের স্পিড কম।

এই যে ইন্টারনেটের স্পিড কম, সেটা আপনি কীভাবে বোঝেন? নিশ্চয়ই ধীর গতির ওপর ধারণা করে। কিন্তু আপনি চাইলেই কয়েকটি ওয়েবসাইট ভিজিট করে দেখে দিতে পারবেন আপনি সেই মুহূর্তে সুনির্দিষ্ট কত স্পিডের ইন্টারনেট ব্যবহার করছেন। সেইসঙ্গে মিলিয়ে নিতে পারবেন অর্থ ব্যয় করে আপনি যে স্পিডের ইন্টারনেট প্যাক ক্রয় করছেন, সেটা ঠিকঠাক পাচ্ছেন কি না।

চলুন, ইন্টারনেট স্পিড চেক করার কয়েকটি ওয়েবসাইটের নাম জেনে নিই :
* Fast.com

* Speedtest

* Speedof

* Testmy

* Highspeedinternet

-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-