সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
আজ সোমবার | ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চকরিয়ায় প্রবলবর্ষণে ধসে পড়লো বঙ্গবন্ধু সাফারি পার্কের সীমানা প্রাচীর

শনিবার, ০৩ জুলাই ২০২১ | ৮:২২ অপরাহ্ণ | 111Views

চকরিয়ায় প্রবলবর্ষণে ধসে পড়লো বঙ্গবন্ধু সাফারি পার্কের সীমানা প্রাচীর
নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজারের চকরিয়ায় কয়েকদিন যাবত ভারী বর্ষণে ধসে পড়েছে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সীমানা প্রাচীর।
গত শুক্রবার (২ জুলাই) ভোর ৫টার দিকে প্রবলবর্ষণে সাফারি পার্কের দক্ষিণ-পূর্বাংশের প্রায় ১১০ ফুট সীমানা প্রাচীর ধসে পড়েছে। এতে নিরাপত্তাহীণতায় পড়েছে পার্কে থাকা হরিণ, বাঘ ও জেব্রাসহ বিভিন্ন প্রজাতির প্রাণী।
এদিকে পার্কের সীমানা প্রাচীর ভেঙ্গে যাওয়ায় চরম নিরাপত্তাহীনতায় রয়েছেন ডুলাহাজারা ইউনিয়নবাসী। পার্কের পাশ্ববর্তী অন্তত ১০-১২টি গ্রামের প্রায় ২০ হাজার নারী-পুরুষ চরম আতঙ্কে রাত যাপন করছেন। যে কোন মুহুর্তের পার্কের ভেতরের প্রাণী বের হয়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসী।
জানা যায়, গত বুধবার ও বৃহস্পতিবার থেমে থেমে ভারী বৃষ্টিপাত হয়। ফলে বৃষ্টির প্রবল পানির তোড়ে সাফারি পার্কের দক্ষিণ-পূর্বাংশের প্রায় ১১০ ফুট সীমানা প্রাচীরটি ধসে পড়ে। এতে নিরাপত্তা হুমকিতে পড়েছে পার্কে থাকা হরিণ, বাঘ ও জেব্রাসহ বিভিন্ন জাতের প্রাণীগুলো। যে কোন মুহুর্তে ভাঙ্গা অংশ দিয়ে পার্কের ভেতরে থাকা শতশত বিভিন্ন প্রজাতির প্রাণী বের হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। সীমানা প্রাচীরটি দ্রুত সময়ে মেরামত করার দাবীও জানান এলাকাবাসী।
ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল আমিন জানান, সাফারি পার্কের সীমানা প্রাচীর ধসে পড়ার বিষয়টি কর্তৃপক্ষ ফোনে জানানোর পর ঘটনাস্থল পরিদর্শন করেছি। পার্কের দেয়াল ধসের স্থানটি ইউনিয়নের পূর্ব মাইজপাড়া ডাঙ্গারবিল এলাকায়। এখানে যুগ যুগ ধরে প্রতিবছর চাষাবাদ হয়ে আসছে। গতবছরও চাষাবাদ ছিলো।
কিন্তু রেললাইনে কাজ শুরু হবার পর অতিলোভে বালুদস্যু মাটি কেটে বিক্রি করে দেয়। পুরো কৃষিবাদ জমিতে অন্তত ৮-১০ ফুট গভীর করে মাটি উত্তোলন করা হয়েছে। তার কারণে পার্কের দেয়াল ধসে পড়ছে বলে জানান।
ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের তত্বাবধায়ক মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, ব্যক্তি মালিকানাধীন জমি হলেও সরকারি স্থাপনার পাশ থেকে এভাবে মাটি কাটা কখনো সমীচীন হয়নি। যে কারণে সীমানা প্রাচীর ধসে পড়েছে।
তিনি আরো বলেন, জমির মালিকদের নাম-ঠিকানা সংগ্রহ করা হয়েছে। তাদের বিরুদ্ধে সরকারি সম্পদ ধ্বংসের পথ সৃষ্টিকারক হিসেবে অভিযুক্ত করে ক্ষতিপূরণ দাবির মামলা করা হবে। দেয়াল ভাঙ্গলেও পার্কের ভেতরে থাকা প্রাণীগুলো অনিরাপদ রয়েছে বলে জানান তিনি।
-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-