বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
আজ বৃহস্পতিবার | ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

চকরিয়ায় কৃষ্ণচূড়াময় সৌন্দর্য মুগ্ধ করছে প্রকৃতিপ্রেমীদের

বুধবার, ১১ মে ২০২২ | ৫:২৪ অপরাহ্ণ | 26Views

চকরিয়ায় কৃষ্ণচূড়াময় সৌন্দর্য মুগ্ধ করছে প্রকৃতিপ্রেমীদের
চকরিয়া কোরক বিদ্যাপীঠে কৃষ্ণ চূড়া রঙ ছড়িয়ে রঙিন হয়ে পথিকের চোখ জুড়িয়েছে

নিজস্ব প্রতিবেদকঃ

কক্সবাজারের চকরিয়ায় প্রচন্ড খড়া তাপেও চোখ জুড়ানোর মতো প্রশান্তি নিয়ে এসেছে অগ্নি রাঙা কৃষ্ণচূড়া। লাল কৃষ্ণচূড়া ফুলে সেজেছে গ্রীষ্মের প্রকৃতি। এই সময়টায় পথে-প্রান্তরে এখন ফুটছে কৃষ্ণচূড়া। দূর থেকে দেখলে মনে হয় সবুজ চিরল পাতার মাঝে যেন আগুন জ্বলছে। প্রকৃতিতে কৃষ্ণচূড়া ফুলের রাজত্ব দেখে যে কারোই চোখ-মন জুড়িয়ে যাবে। এই সৌন্দর্য মন কেড়ে নিচ্ছে প্রকৃতিপ্রেমীদের।  

চকরিয়া পৌরশহরে কোরক বিদ্যাপীঠ স্কুলের ভবনের পাশে ডালপালা ছড়ানো বিশাল আকৃতির কৃষ্ণচূড়া ফুল গুলো সৃষ্টি করেছে রক্তিম বর্ণের এক মোহনীয়তা। কৃষ্ণচূড়া ফুলে বিদ্যালয়ের সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে বহুগুণ। স্কুল প্রাঙ্গন যেন লাল রঙে কৃষ্ণচূড়ার পসরা সাজিয়ে বসে আছে প্রকৃতি।
স্থানীয়রা জানান, কৃষ্ণচূড়া গাছে প্রথম মুকুল ধরার কিছুদিনের মধ্যেই পুরো গাছ ফুলে ফুলে ভরে যায়। ফুলের প্রধান বৈশিষ্ট হলো উজ্জ্বল রং। তরুরাজ্যে এত উজ্জ্বল রং দুর্লভ। ফুলের পাপড়ির রং গাঢ় লাল, লাল, কমলা, হলুদ, হালকা হলুদ হয়ে থাকে। ফুলের ভেতরের অংশও রক্তিম। কৃষ্ণচূড়ার ফুলগুলো বড় চারটি পাপড়িযুক্ত। কৃষ্ণচূড়ার ফুলের বর্ণনা লেখায় দেওয়া সম্ভব নয়। সত্যিকার সৌন্দর্য কৃষ্ণচূড়ার ফুলের কাছে গেলে কিছুটা হলেও উপলব্ধি করা সম্ভব। কৃষ্ণচূড়া গাছের আরেক নাম যে গুলমোহর। যদিও তা কম লোকই জানেন, কিন্তু কৃষ্ণচূড়াকে চেনেন না এমন লোক খোঁজে পাওয়া দায়।
চকরিয়ায় ঘুরে দেখা যায়, বাংলার প্রকৃতিতে শিমুল মানেই বসন্ত তেমনই গ্রীষ্মকাল মানেই কৃষ্ণচূড়া ফুল। রাস্তার মোড়ে মোড়ে কৃষ্ণচূড়ার মনকাড়া গাছ। সবুজ সবুজ চিকন পাতার ফাঁকে ফাঁকে লাল লাল কৃষ্ণচূড়া ফুল। দেখলেই যেন চোখ জুড়িয়ে যায়। কৃষ্ণচূড়া গ্রীষ্মকালীন একটি অতি পরিচিত ফুল। গ্রাম কিংবা শহর এখন প্রায় সব খানেই প্রকৃতি প্রেমীদের হাতছানি দিচ্ছে বর্ণিল কৃষ্ণচূড়া। কৃষ্ণ চূড়ার অপরূপ রূপে মোহিত হয়ে উঠেছে ভাবুক মন। বাংলা কাব্য, সাহিত্য ও সংগীতে নানা উপময় ব্যাঞ্জনায় বরাবর উঠে এসেছে কৃষ্ণ চূড়ার ফুলের রূপ সৌন্দর্যের বর্ণনা। কয়েকটি গাছে আসা রঙিন ফুল এর পাপড়ি রাস্তার মাঝখানে ঝরে পরার ফলে নির্মিত সড়কের চেহারা পরিবর্তন করে ফেলেছে। অপরূপ সৌন্দর্যের কৃষ্ণ চূড়া ফুলের রূপ ছড়ানো দৃশ্য পথচারীদের অনেক মুগ্ধ করেছে।

পৌরশহরে স্থানীয় বাসিন্দা সাইফুল ইসলাম জানান, কোরক বিদ্যাপীঠে কৃষ্ণচূড়া গাছগুলো সত্যি অনেক সুন্দর। সবুজ পাতা আর লাল ফুল সৌন্দর্য ছড়িয়ে মুগ্ধ করছে বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও স্থানীয় বাসিন্দাদের। গাছ গুলো রক্ষণাবেক্ষণ দরকার। কৃষ্ণচূড়ার এই অপরূপ দৃষ্টিনন্দন দৃশ্যটি অমর হয়ে বেঁচে থাকুক এই প্রত্যাশা সবার।

-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-